1. raselahamed29@gmail.com : admin :
  2. uddinjalal030@gmail.com : jalal030 :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
কুষ্টিয়ার  র‌্যাবের অভিযানে ২০ বোতল ফেনসিডিলসহ একজন মাদক কারবারি আটক আল্লারদর্গা প্রেসক্লাবের মাসিক সভা অনুষ্ঠিত দৌলতপুরে সাংবাদিক সম্রাটকে প্রাণনাশের হুমকি ॥ থানায় জিডি দৌলতপুর কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে ছাত্রলীগের হত্যার হুমকি ও অবৈধ নিয়োগ বাণিজ্যের প্রতিবাদেমানববন্ধন দৌলতপুরে নবাগত ওসি’র সাথে সাংবাদিকদের মতবিনিময় দৌলতপুরে আমার সংবাদের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন দৌলতপুর অনার্স কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের গুলি করে হত্যার হুমকির প্রতিবাদে অধ্যক্ষের বিরুদ্ধে সংবাদ সম্মেলন দৌলতপুরে মাদক ব্যবসায়ী আকিদুলের বিরুদ্ধে জনপ্রতিনিধিদের অভিযোগ দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পুষ্টি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দৌলতপুর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন চালু

Khandaker Jalal Uddin. Email: uddinjalal030@gmail.com
  • Update Time : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৩০৩ Time View

 

দৌলতপুর প্রতিনিধিঃ কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অক্সিজেন সংকট স্থায়ি ভাবে দুর করতে অনন্য এক প্রকল্প বাস্তবায়ন করলো উপজেলার প্রকৌশল পেশার মানুষেরা। কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা চলমান প্রতিটি শয্যায় কেন্দ্রীয় ভাবে অক্সিজেন সরবারাহের ব্যবস্থা করেছে ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশন, দৌলতপুর (ইএফডি) নামের ফাউন্ডেশনটি।

গেল ১৯ জুলাই থেকে সেবা দিতে শুরু করে ইএফডি’র উদ্যোগে এই প্রকল্প। শনিবার ১৪ আগস্ট সকালে পূর্ণাঙ্গ প্রকল্পের উদ্বোধন করেন সংশ্লিষ্ট আসন কুষ্টিয়া-১ এর সংসদ সদস্য আঃকাঃমঃ সরওয়ার জাহান বাদশাহ্। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌহিদুল হাসান তুহিন বলেন, প্রকল্পটির মাধ্যমে আমরা ৩৮টি শয্যায় নিরবিচ্ছিন্ন ভাবে অক্সিজেন সরবারাহ করতে সক্ষম হবো।

এতে করে এই স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা পরিস্থিতিতে চিকিৎসা দেয়া আগের তুলনায় সহজ হবে। সারাদেশে ছড়িয়ে থাকা দৌলতপুরের প্রকৌশলীদের সংগঠন ইএফডি’র এই উদ্যোগ ব্যপকভাবে কার্যকর এবং প্রশংসনীয়। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করা ইএফডি’র সভাপতি প্রকৌশলী হারুন অর-রশিদ বলেন, আঃকাঃমঃ সরওয়ার জাহান বাদশাহ্ এমপি’র সার্বিক তত্বাবধানে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আমরা সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম চালু করতে সক্ষম হয়েছি।

প্রয়োজনে আমরা ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রকল্পটি আরও বাড়াবো। ইএফডি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী ইলিয়াস হোসেন বলেন, এপর্যন্ত ইএফডি’র ব্যবস্থাপনায় ৩০ হাজারের বেশি মানুষকে টিকা গ্রহণের নিবন্ধন করিয়েছি। উপজেলার প্রতিটি ইউনিয়নে ৫০ হাজার উন্নত মাস্ক বিতরণ করা হয়েছে। ইএফডি তৃণমূল পর্যায়ে গণসচেতনতা বাড়াতে প্রতিনিয়ত কাজ করছে।
শরীরে অক্সিজেন চলাচল পরিমাপের যন্ত্রসহ বিভিন্ন সুরক্ষা ও চিকিৎসা সামগ্রি সরবারাহ করে আমরা করোনা পরিস্থিতি মোকাবিলায় অংশীদার হচ্ছি, টিকা গ্রহণের পরবর্তী নথিগত কার্যক্রমেও আমাদের ফাউন্ডেশনের সদস্যরা কাজ করছেন। অক্লান্ত পরিশ্রম এবং আন্তরিকতার জন্য ইএফডি’র সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, আমাদের প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার জন্য এগিয়ে আসা দাতাদের মানবিক বিবেচনা আসলেও অতুলনীয়, আমরা প্রচারবিমুখ এই মানুষদের আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জানায়।

ইএফডি’র কনসালটেন্ট ড.মোঃ হেলাল-আন-নাহিয়ান বলেন, প্রকল্পটি বাস্তবায়নে আমরা মাস দুয়েক কাজ করছি। করোনা পরিস্থিতির বিবেচনায় খুবই তড়িঘড়ি করে সুষ্ঠু বাস্তবায়নে ইএফডি’র সদস্য প্রকৌশলীরা নিজেরাই কাজ করেছেন। সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম উদ্বোধন শেষে সরওয়ার জাহান বাদশাহ্ এমপি বলেন, করোনা ভাইরাসের আগ্রাসনে যেন দৌলতপুরের মানুষ কোন ভাবেই বিপর্যস্ত না হয় সেই লক্ষ্যে কাজ করছি।

এক্ষেত্রে বাংলাদেশ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের পাশাপাশি বিভিন্ন অরাজনৈতিক সংগঠন,সংস্থা, ফাউন্ডেশন ও প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের সহযোগিতা পাচ্ছি। সকলের সমন্বয়ে আমরা উদ্ভুত পরিস্থিতির মোকাবিলা করতে চাই। এর আগে, চলতি বছর জুলাইয়ে করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে ব্যপক অক্সিজেন সংকট সৃষ্টি হয় দৌলতপুরের ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 biplobidiganta.com

Design & Developed By : Anamul Rasel