1. raselahamed29@gmail.com : admin :
  2. uddinjalal030@gmail.com : jalal030 :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দৌলতপুরে র‌্যাবের অভিযানে ২৭০ বোতল ফেনসিডিলসহ গ্রেফতার ২ কুষ্টিয়ার  র‌্যাবের অভিযানে ২০ বোতল ফেনসিডিলসহ একজন মাদক কারবারি আটক আল্লারদর্গা প্রেসক্লাবের মাসিক সভা অনুষ্ঠিত দৌলতপুরে সাংবাদিক সম্রাটকে প্রাণনাশের হুমকি ॥ থানায় জিডি দৌলতপুর কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে ছাত্রলীগের হত্যার হুমকি ও অবৈধ নিয়োগ বাণিজ্যের প্রতিবাদেমানববন্ধন দৌলতপুরে নবাগত ওসি’র সাথে সাংবাদিকদের মতবিনিময় দৌলতপুরে আমার সংবাদের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন দৌলতপুর অনার্স কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের গুলি করে হত্যার হুমকির প্রতিবাদে অধ্যক্ষের বিরুদ্ধে সংবাদ সম্মেলন দৌলতপুরে মাদক ব্যবসায়ী আকিদুলের বিরুদ্ধে জনপ্রতিনিধিদের অভিযোগ দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পুষ্টি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দৌলতপুর শাখা বিড়ি শ্রমিক ফেডারেশনের বিভিন্ন দাবীতে মানব বন্ধন

Khandaker Jalal Uddin. Email: uddinjalal030@gmail.com
  • Update Time : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬৩ Time View

 

দৌলতপুর প্রতিনিধি : কুষ্টিয়া দৌলতপুর শাখা বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন নেতারা নকল বিড়ি ও নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি উৎপাদন, মজুদ, পরিবহন, বিপণনের কাজে জড়িত সকল দুষ্কৃতীকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা, বৈধ বিড়ি ফ্যাক্টরীগুলোতে সপ্তাহে ৬ দিন কাজের ব্যবস্থা করা এবং সপ্তাহে ৬ দিন ফ্যাক্টরীর উৎপাদন সচল রাখা শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা, অবৈধ কাজের সাথে জড়িতদের সামাজিকভাবে বয়কট করা সহ বিভিন্ন দাবীতে মানব বন্ধন করেছে, বিড়ি ফ্যাক্টরীর শ্রমিকরা।


শ্রমিক নেতা সিরাজুল ইসলামের নেতৃত্বে ১১ সেপ্টেম্বর সোমবার দুপুর ১২টায় আল্লারদর্গা বাজারের আল্লারদর্গা প্রেস ক্লাবের সামনে এ মানব বন্ধন করেন।

শ্রমিক নেতারা জানান, বহুকষ্টে অর্জিত স্বাধীনতা রক্ষা, সরকারের সুশাসন ও জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করতে আমাদের বিড়ি শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে সাধুবাদ জানাই, হতভাগ্য বিডি শ্রমিক অতিকষ্টে কাজ করে পরিবার নিয়ে বেঁচে থাকার চেষ্টা করছি। আমরা কোন সাহায্য সহযোগিতা চাই না, কিন্তু বৈধভাবে কাজ করে বেঁচে থাকতে চাই। আমাদের নদী ভাঙ্গন এলাকায় কাজের ব্যবস্থা না থাকায় আমরা বিভিন্ন বিডি ফ্যাক্টরীতে কাজ করে আমাদের নূন্যতম জীবন যাপন পরিচালনা করে আসছিলাম।

কিন্তু এলাকায় কিছু অসাধু, স্বার্থপর, দুর্নীতিবাজ বৈধ শ্রমিকদের জীবন জীবিকা নষ্ট করার লক্ষ্যে নকল বিড়ি সহ নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি অতি গোপনে বানিয়ে রাতের অন্ধকারে পরিবহনের মাধ্যমে সারাদেশে বাজার জাত করা শুরু করেছে।
যার পরিলেক্ষিতে আমরা বৈধ শ্রমিক উৎপাদিত বিভিন্ন বিড়ির চাহিদা কমে যাওয়ায় উৎপাদন দিন দিন হ্রাস পাচ্ছে। ফলে বৈধ বিড়ি ফ্যাক্টরী গুলি আমাদের কাজ দিতে ব্যর্থ হচ্ছে। যেখানে আগে ফ্যাক্টরীতে ৬ দিন কাজ পেতাম, কিন্তু এখন ২ থেকে ৩ দিন কাজ পাচ্ছি। ২/৩ দিনের কাজের মজুরী দিয়ে ছেলে-মেয়েদের পড়াশুনা তো দূরের কথা নূন্যতম খাবার চাহিদাও মেটানো অসম্ভব হয়ে পড়েছে। আমরা আপনার এলাকার সাত হাজার বৈধ বিড়ি শ্রমিক বিভিন্ন বিড়ি ফ্যাক্টরীতে কাজ করছি। নকল বিড়ি বা নকল ব্যান্ডোরোলযুক্ত বিড়ির উৎপাদন বন্ধ করতে না পারলে আমাদের বৈধ বিডি ফ্যাক্টরীগুলো উৎপাদন বন্ধ হয়ে যাবে এবং আমরা সকলেই কাজ হারাবো।
বিড়ি শ্রমিকদের স্বার্থ জড়িত নেই, বিড়ির সাথে সরকারের রাজস্বণ্ড জড়িত রয়েছে। সরকারের রাজস্ব আহরণে বিড়ি শিল্প একটি বড় ভূমিকা পালন করে। নকল ব্যান্ডরোলযুক্ত বিড়িতে সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে শ্রমিকের, তারপর ক্ষতি হচ্ছে সরকারের তারপর ক্ষতি হচ্ছে বৈধ বিড়ি কোম্পানির মালিকগণের। এর আলোকে হতদরিদ্র শ্রমিকদের রক্ষা করতে নবল বিডিসহ নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি বন্ধের কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন দৌলতপুর উপজেলার সাধারণ শ্রমিকবৃন্দ উক্ত দাবী জানাচ্ছে,এ সময় শ্রমিক নেতা সিরাজুল ইসলাম, ডাবলু মন্ডল, শরিফুল ইসলাম, চান্দু মিয়া প্রমূখ বক্তব্য রাখেন, উল্লেখ্য শ্রমিকরা অধিকাংশ আকিজ বিড়ি ফ্যাক্টরীর শ্রমিক।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 biplobidiganta.com

Design & Developed By : Anamul Rasel